Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
এনআইডি কার্ড সংশোধনের ক্ষেত্রে নিজেই নিজের আবেদন যারা করতে চান তাদের জন্য পরামর্শ
বিস্তারিত

এনআইডি কার্ড সংশোধনের ক্ষেত্রে নিজেই নিজের আবেদন যারা করতে চান তাদের জন্য পরামর্শ:
অনেকে আবেদন করার পদ্ধতি না জানার কারণে বিভিন্ন কম্পিউটার দোকানে গিয়ে হয়রানির শিকার হন অথবা আবেদনটি করে দেয়ার জন্য বার বার নিকটস্থ নির্বাচন অফিসে যাচ্ছেন। অথচ একটু চেষ্টা করলেই কিন্তু নিজের আবেদনটি নিজেই করতে পারেন। কম্পিউটার দোকানেও যেতে হয়না নির্বাচন অফিসেও যেতে হয় না। তবে যারা ছবি ও স্বাক্ষর পরিবর্তন করতে চান তাদের উপজেলা নির্বাচন অফিসে যাওয়া ছাড়া সম্ভব নয়।
১। আপনার মোবাইলে নেট কানেকশন থাকলে এনআইডি কার্ডের কোন তথ্য সংশোধনের ক্ষেত্রে অনলাইনে নিচের লিংকে গিয়ে একাউন্ট সৃজন করুন https://services.nidw.gov.bd/
। তবে এক্ষেত্রে একাউন্ট সৃজন করার সময় ভোটারের Face verification করার প্রয়োজন হবে ।
২। সে জন্য গুগল এর প্লে স্টোর হতে NID Wallet এপসটি আপনার মোবাইলে ইন্সটল করার প্রয়োজন হবে। এই এপসটি দিয়ে আপনাকে ফেইস ভেরিফিকেশন করতে হবে। অর্থাৎ একজনের এনআইডি সংশোধনের জন্য অন্যজন আবেদন করতে পারবে না। যার এনআইডি সংশোধন করা হবে তারই ফেইজ ফেরফিকেশন করার প্রয়োজন হবে। এর পর একাউন্স সৃজন সম্পন্ন হলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে আপনি পরবর্তীতে সবসময় লগ-ইন করতে পারবেন।
৩। এবার আপনার ডাটা দেখতে পারবেন এবং প্রয়োজনীয় ফিল্ড ইডিট করতে পারবেন এরপর ডকুমেন্ট সাবমিট স্টেপে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট স্কেন করে সাবমিট করবেন। যেমন: জন্ম নিবন্ধন, এসএসসি সনদ, পিতা-মাতার এনআইডি, ভাই-বোনের এনআইডি, কাবিন নামা (যে ক্ষেত্রে যেটি প্রজোয্য)। মনে রাখবেন প্রয়োজনীয় ডকুমেন্ট যদি বাদ পড়ে তাহলে কিন্তু আপনাকে আবার সেই ডকুমেন্ট সাবমিটের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা মোবাইলে মেসেজ দিবেন যার কারণে আপনার আবেদন অনুমোদন দেরী হবে। আর একারণেই এনআইডি সংশোধনের জন্য অপেক্ষা করতে হয় অনেক দিন কারণ আবেদন করেছেন কিন্তু প্রয়োজনীয় ডকুমেন্ট দেন নাই।

৪। ডকুমেন্ট সাবমিট সম্পন্ন হলে পেমেন্ট স্টেজে গিয়ে ১১৫ টাকা/ ২৩০ টাকা/ ৩৪৫ টাকা (যে ক্ষেত্রে যেটি প্রজোয্য) জমা দিবেন। এনআইডি কার্ডে যেসকল তথ্য রয়েছে সেগুলি (NID Info Correction) সংশোধনের জন্য ২৩০ টাকা, যে সকল তথ্য এনআইডি কার্ডে দেখায় না (Other info correction) সেগুলির ক্ষেত্রে ১১৫ টাকা, দুইটির ক্ষেত্রেই সংশোধনের প্রয়োজন হলে Both info correction 345 টাকা । এর পর আপনার আবেদন ফাইনালি সাবমিট করতে পারবেন। একাজ করা হলেই আপনার নির্বাচন কমিশনে সংশোধনের আবেদন করা সম্পন্ন হয়ে গেলো।
৫। এবার এই আবেদন এনআইডির প্রধান কার্যালয় হতে প্রসেস করা শুরু হবে এবং সময়ে সময়ে আপনার মোবাইলে মেসেজ পাঠিয়ে আপডেট জানানো হবে। যদি আপনার আরো ডকুমেন্ট সাবমিট করতে বলা হয় তাহলে আপনি আপনার একাউন্টে লগইন করে আপলোড করতে পারবেন। যদি নির্বাচন কর্মকর্তা আপনাকে সাক্ষাতকারের জন্য ডাকেন তাহলে ঐ তারিখ ও সময়ে সকল কাগজপত্রাদি সহ যে অফিসে (প্রধান কার্যালয়/ আঞ্চলিক/ জেলা/ উপজেলা কার্যালয়) যাওয়ার জন্য বলা হয়েছে সেই অফিসে যাবেন।
৬। যদি আপনার মোবাইলে সংশোধনটি অনুমোদন হয়েছে এ সংক্রান্ত মেসেজ আসে তাহলে আপনি আপনার মোবাইল হতেই আপনার একাউন্টে লগইন করে সংশোধিত এনআইডিটি ডাউনলোড করতে পারবেন এবং কালার প্রিন্ট করে লেমেনেশন করে নিবেন । এটিই আপনার অরিজিনাল আইডি কার্ড । অনেকের ধারণা অরিজিনাল আইডিকার্ড নেয়ার জন্য নির্বাচন অফিসে অথবা কম্পিউটারের দোকানে যেতে হবে । সেটির কোন প্রয়োজন নেই। নির্বাচন কমিশন জনগণকে অনলাইনে দ্রুত সেবা দেয়ার উদ্দেশ্যে এ সুবিধা জনসাধারণকে দিয়েছে যাতে জনসাধারণের কোন হয়রানি হতে না হয়।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
20/12/2023
আর্কাইভ তারিখ
25/06/2025